• সেপ্টেম্বর ১৩, ২০২১

অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু ‘গণহত্যার চেয়ে কম কিছু নয়’: এলাহাবাদ হাইকোর্ট

অক্সিজেনের আকালে করোনাভাইরাস রোগীদের মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করল ভারতের এলাহাবাদ হাইকোর্ট। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, যে কর্তৃপক্ষের ওপর অক্সিজেনের জোগানের দায়িত্ব আছে, তারা ‘অপরাধমূলক কাজ’ করছে, যা ‘গণহত্যার চেয়ে কম কিছু নয়।’

উত্তরপ্রদেশের বিভিন্ন কোয়ারেন্টাইন কেন্দ্রের অবস্থা নিয়ে যে স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলা হয়েছিল, তাতেই সেই মন্তব্য করেছে হাইকোর্ট। দুই সদস্যের ডিভিশন বেঞ্চ বলেছে, ‘শুধুমাত্র হাসপাতালে অক্সিজেনের জোগান না দেওয়ার জন্য করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মৃত্যু দেখে আমরা ব্যথিত। এটা অপরাধমূলক কাজ। আর এই অপরাধ গণহত্যার থেকে কম কিছু নয়।

সেইসঙ্গে উত্তরপ্রদেশের রাজ্য নির্বাচন কমিশনকে শুনানির পরবর্তী তারিখে লখনউ, প্রয়াগরাজ, বারাণসী, গোরখপুর, গাজিয়াবাদ, মীরাট, গৌতমবুদ্ধ নগর এবং আগ্রার পঞ্চায়েত ভোটগণনার সিসিটিভি ফুটেজ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সেইসঙ্গে জানিয়েছে, সিসিটিভি ফুটেজ খতিয়ে কমিশন যদি দেখতে পায় যে করোনাভাইরাস বিধি লঙ্ঘন করা হয়েছে, তাহলে একটি নির্দিষ্ট ‘অ্যাকশন প্ল্যান’ (কী করা হবে) নিয়ে কমিশনকে হাইকোর্টের সামনে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

এমনিতেই উত্তরপ্রদেশে পঞ্চায়েত ভোটের ডিউটিতে গিয়ে ১৩৫ জন ভোটকর্মীর মৃত্যু হয়েছিল, তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে শোকজ নোটিশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। ডিভিশনের বেঞ্চের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘ভোটের কাজে থাকা কর্মকর্তারা যাতে মারণভাইরাসে

সংক্রমিত না হন, সেজন্য পুলিশ বা নির্বাচন কমিশন কিছুই করেনি বলে মনে হচ্ছে।’ এরইমধ্যে একটি মামলায় গণনাকেন্দ্রে করোনাবিধি মেনে চলা হবে বলে কমিশনের আশ্বাস ভোটগণনার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট।

READ  করোনায় দেশে প্রথম শতাধিক লোকের মৃত্যু

Pial

Read Previous

আবারও বয়সে ছাড় পাচ্ছেন কোভিডে ক্ষতিগ্রস্ত সরকারি চাকরিপ্রার্থীরা

Read Next

রমজানের শেষ দশ দিনের আমল, তাৎপর্য ও বিধান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *