• সেপ্টেম্বর ১৩, ২০২১

অত্যাধুনিক পরমাণু অস্ত্রে নজর কিমের

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রকে তার দেশের ‘সবচেয়ে বড় শত্রু’ অ্যাখ্যা দিয়েছেন। পাশাপাশি তিনি ওয়াশিংটনের হুমকি মোকাবেলায় আরো অত্যাধুনিক পরমাণু অস্ত্র বানানোর উপর জোর দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিমের এ ভাষ্য ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া জো বাইডেনের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হাজির করবে।

পিয়ংইয়ংয়ে দলীয় কংগ্রেসে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা বলেছেন, হোয়াইট হাউস যারই দখলে থাকুক না কেন, ওয়াশিংটনের বৈরি নীতির কোনো অদল-বদল হয় না। যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার সম্পর্কের ক্ষেত্রে ওইসব বৈরি নীতিকে মূল প্রতিবন্ধকতা বলেও অ্যাখ্যা দিয়েছেন তিনি।

কিম তার দেশের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রকে পরাস্ত করার দিকে মনোযোগী হতে আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অগ্রগতির পথে প্রধান বাধা বলেও মন্তব্য করেছেন তিনি। কিম বলেছেন, যুক্তরাষ্ট্রের ক্ষমতায় কে তাতে কিছুই যায় আসে না; তাদের আসল চেহারা ও উত্তর কোরিয়া সংক্রান্ত মৌলিক নীতি কখনো বদলায় না।

উত্তর কোরিয়ার সঙ্গে ‘সাম্রাজ্যবাদবিরোধী, স্বাধীন শক্তিগুলোর’ সম্পর্ক আরও জোরদারেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

পিয়ংইয়ং পরমাণু অস্ত্রের ‘অপব্যবহার’ করবে না জানিয়ে কিম বলেছেন, উত্তর কোরিয়া নিজেদের অস্ত্রভাণ্ডার আরও প্রসারিত করছে। বানাচ্ছে নানান আকারের ওয়ারহেড; একই সঙ্গে ‘প্রতিরোধ’ ও ‘প্রতিশোধমূলক’ আক্রমণেও সক্ষম হয়ে উঠছে।

READ  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট

admin

Read Previous

দোহা-রিয়াদ ফ্লাইট চলাচল শুরু সোমবার

Read Next

এবার চীনা দূতাবাসের অ্যাকাউন্ট ব্লক করল টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *