• জুন ২৩, ২০২১

আইসিইউতে রোগী প্রতি সরকারের ব্যয় ৫০ হাজার টাকা

দেশের হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকা প্রত্যেক করোনা রোগীর পেছনে সরকারের ৫০ হাজার টাকা করে ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আর একজন সাধারণ রোগীর জন্য ১৫ হাজার টাকা করে ব্যয় হচ্ছে বলেও জানান তিনি।
মঙ্গলবার রাজধানীর মহাখালীর বিসিপিএস প্রাঙ্গণে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকায় করোনা রোগীদের জন্য আড়াই হাজার বেড ছিল। এখন সাত হাজার বেড করা হয়েছে। এটা আমরা রাতারাতি করতে সক্ষম হয়েছি। প্রতিটি হাসপাতালেই করোনা চিকিৎসার ব্যবস্থা করেছি। টিবি হাসপাতাল, গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটেও করোনা চিকিৎসা হচ্ছে।

সারা বিশ্বেই করোনা টিকার সংকট রয়েছে জানিয়ে তিনি বলেন, বিশ্বের ১০টি ধনী রাষ্ট্র ৭০ ভাগ ভ্যাকসিন কিনে নিয়েছে। এখন পর্যন্ত ৫০-৬০টি দেশ ভ্যাকসিনই পায়নি।

চলমান লকডাউন বিষয়ে তিনি বলেন, লকডাউনই একমাত্র উপায় নয়। লকডাউন দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ ট্রান্সমিশন (সংক্রমণ) কমিয়েছে। তবে লকডাউনের নেতিবাচক দিকও আছে। এতে দারিদ্র্য ও সামাজিক অস্থিরতা বেড়ে যায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ ২৪ থেকে ১৩-তে নেমে এসেছে। লকডাউনের বড় ফল পেয়েছি। কিন্তু লকডাউন তো সব সময় হতে পারে না। মাস্ক পরা, হ্যান্ড স্যানিটাইজ করা, স্বাস্থ্যবিধি মানা এবং অনুষ্ঠানে না যাওয়ার মতো দীর্ঘমেয়াদি উপায় মেনে চলতে হবে।

তিনি আরও বলেন, করোনার সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ঢেউ) কীভাবে আসলো সেটা জানা উচিত। না হলে আমরা থার্ড ওয়েভের দিকে যাবো।

READ  শরীরের জন্য ক্ষতিকর যেসব আলু

Pial

Read Previous

ফেসবুক পেজে কমেন্ট ও চ্যাট করা যাবে রিভ চ্যাট থেকে

Read Next

শিক্ষায় ব্যবধান ঘোচাবে ‘এডুহাইভ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *