• জুলাই ৩১, ২০২১

আপনার সন্তানকে এই ৫টি বিষয়ে শিক্ষা দিন

আজকাল বেশিরভাগ পরিবারে বাবা মা দুজনে কর্মরত। ফলে যতটুকু সময় বাবা-মা সন্তানকে কাছে পায় সে সময় তাদের আদর কয়েকগুণ বেড়ে গেছে। বাচ্চা যা চায় সব হাতের নাগালে চলে আসে। শাসন বলতে কী এই জিনিসটা বুঝে ওঠে না। কিন্তু এতে করে ছোট বেলায় কোন সমস্যা না হলেও বড় হলে সমস্যা দেখা দেয়। এজন্য সঠিক সময়ে বাবা মায়ের উচিত বাচ্চাকে ভদ্রতা শেখানো সেই সঙ্গে কয়েকটি বিষয় সবসময় মাথায় রাখা।

১. আপনার সন্তানকে অন্যের সঙ্গে সাক্ষাত করতে শেখান। একা বড় হতে গিয়ে দেখা যায় তার মধ্যে লজ্জাবোধ গড়ে ওঠে বেশি। এটা দূর করানো অভিভাবকের কাজ। তা না হলে, সব ক্ষেত্রে পিছিয়ে পড়বে। এক্ষেত্রে, কারও সাথে দেখা হলে,কীভাবে কথা বলবে তা শিখিয়ে দিন।

২. অন্যের কথা শুনতে শেখান। অনেক বাচ্চা প্রচুর কথা বলে, অন্যের কথা শোনে না। সব সময় আলাপ আলোচনা যে দু পক্ষের হয় সে বিষয়টি বোঝান।

৩. ধন্যবাদ জানানোর শিক্ষাদিন বাচ্চাকে। কেউ কিছু উপহার দিলে, বা কোনও কিছু সাহায্য করলে ধন্যবাদ বলতে বলুন। এই ভদ্রতা ছোট থেকে শেখা খুবই দরকার।

৪. আজকাল সকলেই ফোনের ওপর ভরসা করে। তা কারও খবর নিতে হোক কিংবা জরুরি কাজে। বাচ্চাদের হাতেও ছোট থেকেই মোবাইল রয়েছে। এই ফোনে কীভাবে কথা বলতে হয় বাচ্চাকে শেখান। কেউ ফোন করলে কেমন করে উত্তর দিতে হয়, কিংবা নিজে কোথাও ফোন করলে কীভাবে কথা বলতে হয়, শিক্ষা দিন।

৫. পরিস্থিতি স্বাভাবিক থাকলে মাসে দুবার রেস্তোরাঁ, বন্ধু বা পরিজনদের সঙ্গে গেট টুগেদারের আয়োজনে আপনার বাচ্চাকে নিয়ে যাক। এমন জায়গায় কেমন আচরণ করা উচিত তার শিক্ষা দিন।

READ  হেমন্তে জলপাইয়ের স্বাদে

admin

Read Previous

মৃত মাতা-পিতার জন্য সন্তানের করণীয়

Read Next

যে তিন ব্যক্তির সঙ্গে কিয়ামতের দিন আল্লাহ কথা বলবেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *