• জুন ১৭, ২০২১

আল্লাহর শুকরিয়া আদায়ে নামাজ ও দোয়া

মহান আল্লাহর প্রতি শুকরিয়া বা কৃতজ্ঞতা জ্ঞাপনে নিয়ামত লাভ করে মুমিন। কুরআনুল কারিমে এ ঘোষণা এসেছে—

‘যদি তোমরা কৃতজ্ঞতা আদায় কর তবে আমি অবশ্যই তোমাদের নিয়ামত বাড়িয়ে দেব। আর যদি তোমরা অকৃতজ্ঞ হও, নিশ্চয়ই আমার শাস্তি অত্যন্ত ভয়াবহ।’ (সুরা ইবরাহিম : আয়াত ৭)

এ আয়াতের আলোকে আল্লাহর নিয়ামত লাভে আনন্দ বা সুখের সময় তার কৃতজ্ঞতা প্রকাশ করা হচ্ছে শোকর। হাদিসের একাধিক বর্ণনায় সিজদায়ে শুকরিয়া আদায় করার কথা এসেছে। এ সিজদায়ে শুকরিয়া বলতে দুই রাকাআত নামাজ উদ্দেশ্য। যাকে সালাতুস শোকর বা কৃতজ্ঞতা জ্ঞাপনের নামাজ বলা হয়। হাদিসে এসেছে—

হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে কোনো খুশির সংবাদ বা এমন কিছু পৌঁছত আর তাতে তিনি সন্তুষ্ট হতেন; তখন তিনি আল্লাহর দরবারে কৃতজ্ঞতা জ্ঞাপনের উদ্দেশ্যে সিজদায় লুটিয়ে পড়তেন।’ (আবু দাউদ)

এ হাদিসের আলোকে ইসলামিক স্কলারদের অনেকে দুই রাকাআত নফল নামাজ আদায় করার কথা বলেছেন। আবার অনেকে শুকরিয়া আদায়ে শুধু সিজদার কথা বলেছেন।

শুকরিয়া আদায়ে দোয়া : আল্লাহর নিয়ামত লাভে নামাজের পাশাপাশি তাঁর শুকরিয়া আদায়ে দোয়া করার বিষয়টিও উঠে এসেছে কুরআনে। হজরত সুলাইমান আলাইহিস সালাম পিপীলিকার কথা শুনে আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করতে দোয়া করেন। যা আল্লাহ তায়ালার অনেক পছন্দ হয়ে যায়। আর আল্লাহ তায়ালা শুকরিয়া জ্ঞাপনের এ দোয়া উম্মতে মুহাম্মাদির জন্য কুরআনুল কারিমে তুলে ধরেন। তাহলো—

উচ্চারণ : ‘রাব্বি আওজিনি আন-আশকুরা নিমাতাকাল্লাতি আন্আমতা আলাইয়্যা ওয়া আলা ওয়া-লিদাইয়্যা ওয়া আন আমালা সা-লিহান তারদাহু ওয়া আদখিলনি বিরাহমাতিকা ফি ইবাদিকাস সালিহিন।’

অর্থ : ‘হে আমার প্রভু! আমাকে ও আমার পিতামাতাকে যে নিয়ামত তুমি দান করেছ তার কৃতজ্ঞতা প্রকাশ করার শক্তি দান করো। আর আমি যাতে তোমার পছন্দনীয় সৎকর্ম করতে পারি এবং আমাকে তোমার অনুগ্রহে তোমার সৎকর্মপরায়ণ বান্দাদের অন্তর্ভুক্ত কর।’ (সুরা নামল : আয়াত ১৯)

READ  স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বনবী (সা.) এর শিক্ষা

সুতরাং মুমিন মুসলমানের উচিত, যেকোনো হাসি-খুশির সংবাদে মহান আল্লাহ তায়ালার প্রতি শুকরিয়া আদায় করার জন্য সিজদায় লুটিয়ে পড়া। শুকরিয়া আদায়ে কুরআনে বর্ণিত দোয়া যথাযথভাবে আদায় করা।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে শুকরিয়া আদায়ে নামাজ পড়ার এবং দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

admin

Read Previous

ইসলামে স্ত্রীর হক ও তার অধিকার

Read Next

ন্যায়বিচারের উজ্জ্বল দৃষ্টান্ত ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *