• সেপ্টেম্বর ২১, ২০২১

আসছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামতে পারে ৪ ডিগ্রিতে

চলতি ডিসেম্বরের মাঝামাঝি এবং আগামী জানুয়ারি মাসেই দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এ ছাড়া মাস শেষে আসছে তীব্র শৈত্যপ্রবাহ-এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, তাপমাত্রা কমতে থাকার ধারাবাহিকতায় এ মাসের শেষে উত্তরাঞ্চলসহ কয়েকটি অঞ্চলে ১ থেকে ২টি মৃদু শৈত্যপ্রবাহ ও জানুয়ারিতে ২ থেকে ৩টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। জানুয়ারিতে তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস নেমে তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

ডিসেম্বরের পূর্বাভাসে বলা হয়, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে চলতি মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ হতে পারে। ডিসেম্বর মাসে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ডিসেম্বরে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিলেও সেটি বাংলাদেশ উপকূলে আসবে না।

বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী শীত মৌসুম আসতে হাতে গোটা দশেক দিন বাকি। তবে শীতের আগমনী বার্তা পাওয়া যাচ্ছে প্রকৃতিতে। বিশেষ করে হিমালয়ের পাদদেশের কাছে পঞ্চগড়সহ উত্তররের জেলাগুলোয় এখন হচ্ছে শীতের অনুভূতি।

READ  ভ্রমণ, ব্যবসা ও মেডিক্যাল ভিসা আবেদন গ্রহণ শুরু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস

admin

Read Previous

যে কারণে যৌবনের ইবাদত আল্লাহর খুবই প্রিয়

Read Next

মুসলিম জাতির সাফল্যের দুই চাবিকাঠি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *