• সেপ্টেম্বর ২১, ২০২১

ইতালির নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

ইতালির নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাঘি। শনিবার তিনি এ শপথ নিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

করোনা পরিস্থিতি মোকাবিলা ও অর্থনৈতিক মন্দা ইস্যুতে গত কয়েক সপ্তাহ ধরে ইতালির রাজনীতিতে অস্থিতিশীলতা বিরাজ করছিল। দেশটিতে করোনায় এ পর্যন্ত ৯৩ হাজারের বেশি মানুষ মারা গেছে। এই অস্থিতিশীলতার কারণে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করতে হয়েছে গিউসেপ কন্তেকে।

শনিবার প্রেসিডেন্ট সের্গেইও মাত্তারেল্লার পাশে দাঁড়িয়ে প্রেসিডেন্ট ভবনে শপথ বাক্য উচ্চারণ করেন দ্রাঘি। ইতালির টেলিভিশন চ্যানেলগুলো এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে। দ্রাঘির পর তার মন্ত্রিসভার সদস্যরাও শপথ পাঠ করেছেন। নতুন মন্ত্রিসভায় ভিন্নমতাবলম্বী রাজনীতিবিদ ও আগের সরকারের কয়েক জন মন্ত্রী রয়েছেন। এছাড়া বেশ কয়েক জন টেকনোক্রেটও রয়েছেন।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে দ্রাঘিকে বেছে নিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী কন্তে। গত ১০ দিন সরকার গঠনের জন্য তিনি জোট পুনর্গঠন করেছেন। শুক্রবার রাতে তিনি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর পদের জন্য স্বীকৃতি দেন।

READ  বিভিন্ন দেশের সরকারপ্রধানরা যেভাবে ছুটি কাটান

admin

Read Previous

পবিত্রকুরানের সুরা নাহলের পিপড়া। শিক্ষনীয় গল্প

Read Next

কলকাতায় নজর কেড়েছেন মোশাররফ করিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *