• জুন ১৭, ২০২১

এই খাবারগুলো এড়িয়ে চললে চুল পরা কমে যাবে

স্বাস্থ্যকর ও সুন্দর চুল সবারই কাম্য। চুলের যত্নে অনেকে প্রসাধনী ব্যবহার করে থাকে। কিন্তু প্রতিদিনের খাবার তালিকার দিকে নজর দেওয়ার সময় তাদের নেই। জেনে অবাক হবেন যে চুল পড়ার সঙ্গে অনেক খাবার দায়ী। এছাড়া অস্বাস্থ্যকর ডায়েট চুলের অবস্থা আরো খারাপ করে তুলতে পারে। চুলের পড়ার মত বিপদের হাত থেকে বাঁচতে কিছু খাবার খাওয়া এড়িয়ে চলুন।

চিনি:

চিনি যেমন সামগ্রিক শরীরের জন্য খারাপ তেমনি চুলের জন্যও খারাপ। গবেষণায় দেখা গেছে যাদের ডায়বেটিস আছে তাদের চুল পড়ে বেশি। এজন্য চুলকে বাঁচাতে হলে মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে।

উচ্চ গ্লাইসেমিক সমৃদ্ধ খাবার:

হাই গ্লাইসেমিক সূচক খাবারগুলো ইনসুলিন বেশির মূল কারণ। পরিশোধিত ময়দা, রুটি এবং চিনি জাতীয় খাবার সবই উচ্চ গ্লাইসেমিক সমৃদ্ধ খাবার। এই খাবারগুলো খাওয়ার ফলে হরমোন ভারসাম্যহীন হয়ে যায় এবং একটা সময় চুল পড়ে।

অ্যালকোহল:

চুল মূলত কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। অ্যালকোহল প্রোটিন সংশ্লেষণে নেতিবাচক প্রভাব ফেলে এবং চুল দুর্বল হয়ে যায় আর ভেঙ্গে যায়। এছাড়া বেশি অ্যালকোহল খেলে পুষ্টির ভারসাম্যহীনতা দেখা দিতে পারে এবং মৃত্যুও হতে পারে।

ডায়েট সোডা:

ডায়েট সোডায় কৃত্রিম সুইটেনার থাকে। গবেষকরা বলছেন,চুলের ক্ষতি করে এই সুইটেনার।

জাঙ্ক ফুড:

বেশিরভাগ জাঙ্ক ফুডে ফ্যাট থাকে। বেশি জাঙ্ক ফুড খেলে কার্ডিওভাস্কুলার রোগগুলো জন্ম নেয়। সেই সাথে চুলও পড়তে পারে। এছাড়া তৈলাক্ত খাবার মাথার ত্বক তেল চিটচিটে করে এতে করে রোগ দেখা দেয় আর পরব্তীতে চুল পড়ে।

কাঁচা ডিম:

ডিম চুলের জন্য উপকারী তবে তা কাঁচা খাওয়া উচিত না। ডিমের সাদা অংশ বায়োটিনের অভাব ঘটাতে পারে যা কেরাটিন উৎপাদনে সাহায্য করে। এতে করে পরে দেখা যায় মাথার চুল পড়ে যাচ্ছে।

admin

Read Previous

ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

Read Next

জুমআ’র দিনের করণীয় !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *