• সেপ্টেম্বর ১৬, ২০২১

করোনার নতুন ধরনে জটিলতা বেশি

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিদিনই বেড়ে চলছে। এখন যারা করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে দেখা যাচ্ছে নতুন জটিলতা ও ধরন। যা ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদের।

এছাড়া জানুয়ারির শুরুতেই যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন যে ধরন তার সঙ্গে মিল রয়েছে এমন রোগী বাংলাদেশে শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন নতুন এই ধরনটি আগের স্ট্রেইনের তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায়।

সম্প্রতি এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমও বলেছেন, গত দুই মাসে আমার কাছে কখনোই আইসিইউ বেডের জন্য কোনো অনুরোধ আসেনি। কিন্তু গত কয়েকদিন ধরে ফোন পাচ্ছি আইসিইউ বেড পাওয়া যাচ্ছে না। আগে আমরা দেখছিলাম যাদের কোমর্বিডিটি আছে তাদের আইসিইউ লাগতো। এখন যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশিরভাগই তরুণ, সুস্থ এবং তাদের বেশিরভাগেরই আইসিইউ লাগছে।

প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ ও হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. এম এইচ চৌধুরী লেলিন জানান, করোনার সংক্রমণ বাড়ছে। এবারের উপসর্গগুলোও ভিন্ন।‌ এবার জ্বর কম থাকছে। কাশি ও শ্বাসের অসুবিধা বেশি হচ্ছে। দ্রুত শ্বাসের টান দেখা দিচ্ছে। শরীরে অক্সিজেন কমে যাচ্ছে। বেশিসংখ্যক রোগীকে আইসিইউতে নিতে হচ্ছে। অধিকাংশ রোগী জটিলতা নিয়ে হাসপাতালে আসছে। আক্রান্তদের মধ্যে মধ্যবয়স্ক ও তরুণদের সংখ্যাই বেশি।‌ আক্রান্ত অনেকের ১ম ডোজ টিকা নেওয়া আছে।

তিনি বলেন, জাতীয়ভাবে নতুন করে স্বাস্থ্য সতর্কতা বিধি জারির সময় এসেছে। সব ধরনের সমাবেশ স্থগিত এবং বিনোদন কেন্দ্রগুলো বন্ধ রাখা উচিত। ‘মাস্ক না পরলে- সেবাদান বন্ধ’ সর্বত্র কঠোরভাবে পালন করতে হবে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর তদারকি বাড়াতে হবে।এখনই সাবধান হতে ব্যর্থ হলে ভবিষ্যতে ভয়াবহ মূল্য দিতে হবে।

READ  ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২১ জনের মৃত্যু

Pial

Read Previous

মাস্ক পরা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনা

Read Next

জোড়া গোল করে নতুন রেকর্ডে মেসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *