• জুন ১৫, ২০২১

করোনায় মারা গেলেন শামসুজ্জামান খান

করোনায় ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান। বুধবার (১৪ এপ্রিল) দুপুর ২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বেশ কয়েকদিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি ছিলেন দেশের এ শিক্ষাবিদ।

অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এপ্রিলের শুরুর দিকে অধ্যাপক শামসুজ্জামান সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হন। তারা উভয়েই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হন।

শামসুজ্জামান খান ১৯৪০ সালে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার চারিগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৬৪ সালে স্নাতকোত্তর শেষ করেন। ১৯৬৪ সালে মুন্সীগঞ্জ হারাগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। জগন্নাথ কলেজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি।

২০০৯ সালে বাংলা একাডেমির মহাপরিচালক হন শামসুজ্জামান খান। পদের মেয়াদ তিনবার বাড়িয়ে ২০১৮ সালে তার মেয়াদ শেষ হয়। করোনায় আক্রান্ত হয়ে বাংলা একাডেমির সাবেক সভাপতি অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর পর তিনি সভাপতি নিযুক্ত হন। ১ অক্টোবর ২০১৮ সালে শামসুজ্জামান খান কুষ্টিয়ায় বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’-এর অধ্যাপক পদে নিয়োগ পান।

READ  সৌদি সহায়তায় ৮ বিভাগে নির্মিত হবে আট ‘আইকনিক মসজিদ’ :প্রধানমন্ত্রী

Pial

Read Previous

গরমে টক দই খাওয়া জরুরি যেসব কারণে

Read Next

রেকর্ড গড়ে সেমিতে চেলসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *