• জুন ১৬, ২০২১

করোনায় সুস্থ হয়ে এক তৃতীয়াংশ মানুষ মানসিক সমস্যায় ভুগছেন

করোনা থেকে সুস্থ হয়েও মানসিক-স্নায়ুবিক সমস্যায় ভুগছেন অনেক মানুষ। সম্প্রতি যুক্তরাষ্ট্রে পরিচালিত এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

যুক্তরাষ্ট্রের ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ কভিড নেগেটিভ আসার পরেও স্নায়ুবিক সমস্যায় ভুগছেন। এদের মধ্যে বেশিরভাগ মার্কিন নাগরিক। কভিড রোগীদের মধ্যে স্ট্রোক,বিষন্নতা,অন্যান্য স্নায়ুবিক সমস্যা দেখা গিয়েছে যা সাধারণত দেখা যায় না। তবে যারা করোনার মারাত্মক সংক্রমণের শিকার হয়েছেন তাদের ক্ষেত্রেই এই লক্ষণগুলো দেখা দিয়েছে।

সাম্প্রতিক ওই গবেষণার নেতৃত্ব দেয়া ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিশেষজ্ঞ ম্যাক্স তাকুয়েত বলেন, আমাদের গবেষণার ফলাফল এই ইঙ্গিত দিচ্ছে যে, অন্যান্য ফ্লু বা সংক্রামক রোগের চেয়ে করোনায় আক্রান্ত হওয়ার পর মস্তিষ্কের বিভিন্ন রোগ এবং মানসিক সমস্যা দেখা দেয়। এর আগে গত বছর আরও একটি গবেষণায় দেখা গিয়েছিল যে, কভিড থেকে সুস্থ হওয়ার পর মানসিক সমস্যা ভুগেছেন ২০ শতাংশ মানুষ।

ল্যাসনেট জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী ২ লাখ ৩৬ হাজার মানুষের ওপর গবেষণা চালানো হয়েছে সেখানে দেখা গিয়েছে ৩৪ শতাংশ মানুষ স্নায়ুবিক সমস্যায় ভুগছে। করোনা থেকে যারা সুস্থ হয়ে উঠেছে তাদের মধ্যে এ লক্ষণ দেখা দিয়েছে। ১৭ শতাংশ মানুষের মধ্যে উদ্বেগ এবং ১৭

শতাংশ মানুষের মেজাজ খারাপের সমস্যা দেখা দিয়েছে। আর যারা আইসিইউতে ভর্তি ছিলো তাদের মধ্যে সাত শতাংশ মানুষের স্ট্রোকের সমস্যা এবং দুই শতাংশ মানুষের বিষন্নতার সমস্যা দেখা গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই সংখ্যা উদ্বেগজনক।

READ  জাপানে ৭.১ মাত্রার ভূমিকম্প

Pial

Read Previous

আল্লাহর আনুগত্যে জীবনের নিরাপত্তা

Read Next

হ্যাক্‌ড হয়েছে জাকারবার্গের তথ্যও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *