• জুন ১৬, ২০২১

কর্মজীবী নারীদের জন্য জেলা উপজেলাতে হবে হোস্টেল: প্রধানমন্ত্রী

কর্মজীবী নারীদের জন্য রাজধানীর বাইরে জেলা-উপজেলায়ও নারী হোস্টেল করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৯ ডিসেম্বর) সকালে রোকেয়া পদক -২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব‌্যে তিনি এ ঘোষণা দেন।

গণভবন থেকে অনলাইনে এ অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। সমাজে বিশেষ অবদান রাখায় এবারও বিশিষ্ট পাঁচ নারীকে রোকেয়া পদক দেয়া হয়।

এবার বেগম রোকেয়া পদক পেয়েছেন নারী শিক্ষায় প্রফেসর ড. শিরিন আক্তার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের জন্য ব্রিগেডিয়ার জেনারেল ডাক্তার নাজমা বেগম, মঞ্জুলিকা চাকমা (নারীর আর্থ সামাজিক উন্নয়ন), বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার (নারীর অধিকারে অবদান), সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের জন্য বেগম মুশতারি শফি।

নারী শিক্ষায় বেগম রোকেয়ার অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেছেন, বেগম রোকেয়ার জন্ম না হলে দেশের মুসলিম মেয়েরা পড়ালেখা শিখতে পারতো কিনা সন্দেহ।

শেখ হাসিনা বলেন, ‘সমাজে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা পেয়েছে বলেই উন্নয়নের পথে এগিয়ে চলছে বাংলাদেশ। তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার উদ‌্যোগ নিয়েছে সরকার। নারী শিক্ষা ও কর্মসংস্থানের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। আজ সমাজে পরিবর্তন এসেছে। নির্যাতিত মানুষ আইনের আশ্রয় নিতে পারে। আগে এই সুযোগ ছিল না। নারীর ক্ষমতায়ন, নারী জাগরণ, নারীর অধিকার আদায়ে নানাভাবে কাজ করেছেন বঙ্গবন্ধু।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে মেয়েরা অনেক এগিয়ে গেছে। আমরা চাই, আমাদের মেয়েরা আরো এগিয়ে যাক। কারণ বেগম রোকেয়া আমাদের পথ দেখিয়ে গেছেন। একটা সমাজকে যদি উন্নত করতে হয় নারীদের সেভাবে গড়ে তুলতে হবে। আমরা শিক্ষার যেমন গুরুত্ব দিয়েছি। সেই সঙ্গে কর্মসংস্থানের। মেয়েদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়ার জন‌্য আমরা ব‌্যাপকভাবে কাজ করছি। জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী নারীদের জন‌্য হোস্টেল করে দেয়া হবে।’

তিনি বলেন, নারীদের অর্থনৈতিক স্বাধীনতা সবচেয়ে বড় স্বাধীনতা। সেই লক্ষ্যেই নারী উন্নয়ন এবং তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে সরকার। এ বছর ৫ নারীকে রোকেয়া পদক দেয়া হয়েছে।

READ  ঢাকা মেডিকেলে আগুন

বক্তব্যের শেষ পর্যায়ে সরকার প্রধান জানান, আজ তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন। তিনি জন্মদিনে মেয়েকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার জন্য দেশবাসীর কাছে দোয়া চান।

শেখ হাসিনা বলেন, আপনারা জানেন পুতুল অটিস্টিক শিশুদের নিয়ে কাজ করে। সে জাতিসংঘ থেকে এই কাজের স্বীকৃতিও পেয়েছে। আপনারা তার জন্য দোয়া করবেন।

admin

Read Previous

কুষ্টিয়ায় ভাস্কর্য ভাঙচুর: রিমান্ডে ৪ জন

Read Next

করোনায় মারা গেলেন সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *