• জুন ১৬, ২০২১

ক্যান্সার প্রতিরোধে কাজ করে নাশপাতি

বেশ পরিচিত একটি ফল নাশপাতি। এটি খেতে যেমন সুস্বাদু আবার এতে আছে অনেক পুষ্টিগুণও। কয়েক ধরনের নাশপাতির চাষ বিশ্বজুড়ে, তবে এটি বেশি পাওয়া যায় এশিয়া, ইউরোপ ও উত্তর আফ্রিকাতেই। নাশপাতিতে ভিটামিন এ, সি, ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, প্রচুর আয়রন ও কপার অস্টিওপোরোসিস থাকে। আমাদের শারীরিক গঠনে বিভিন্নভাবে সাহায্য করে এসব উপদান।

প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, বি ২, ই, ফলিক অ্যাসিড ও নিয়াসিন পুষ্টিকর উপাদান রয়েছে নাশপাতিতে। ক্যালসিয়াম, পটাশিয়াম, কপার, আয়রনসহ অন্যান্য মিনারেলেরও উৎকৃষ্ট একটি উৎস। শুধু তাই নয়, নাশপাতিতে চর্বি এবং ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম এবং আঁশ, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ৪ হাজার বছরেরও বেশি সময় ধরে পৃথিবীতে নাশপাতি উৎপাদিত হলেও সম্প্রতি এর খাদ্যগুণ দৃষ্টি কেড়েছে সবার।

ক্যানসার প্রতিরোধ করতে পারে নাশপাতির অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও দূর করে ব্রেস্ট, প্রোস্টেট, কোলন ও রেকটাম ক্যানসার । নাশপাতির কপার, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম হাড়ের ক্ষয়রোধ করে হাড় মজবুত রাখে।

নাশপাতিতে থাকে প্রচুর আয়রন ও কপার, যা ভালো ভূমিকা রাখে অ্যানিমিয়ার প্রাকৃতিক চিকিৎসায় । শরীরে আয়রনের পরিমাণ বাড়লে রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়ে। তাই নাশপাতি খেলে অ্যানিমিয়া, মাংস পেশির দুর্বলতা, ক্লান্তি ও শারীরিক অবসাদ দূর হয়।

শরীরে নানা ধরনের ক্যানসার রোধ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে ভিটামিন সি সাহায্য করে। ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রক্ত চলাচল স্বাভাবিক রেখে চোখ ভালো রাখতে সাহায্য করে।

READ  যা জেনে নেবেন আপেল খাওয়ার আগে

Pial

Read Previous

শিক্ষার্থীদের মন থেকে হারিয়ে যাচ্ছে পরীক্ষা

Read Next

বাংলাদেশের পরিবেশ রক্ষায় ফেসবুকের নতুন পদক্ষেপ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *