• সেপ্টেম্বর ১৩, ২০২১

চলে গেলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়

শোকের ছায়া
জনকণ্ঠ রিপোর্ট ॥ রূপালী পর্দায় তিনি ছিলেন নায়ক। তবে অভিনয়ের কুশলতায় ভেঙ্গেছিলেন বৃত্তবন্দী নায়কের বৈশিষ্ট্য। তাই যে কোন চরিত্রের রূপায়ণে তার জুড়ি মেলা ভার। তাই গোয়েন্দা থেকে ভিলেন কিংবা ফেলুদা থেকে গঙ্গাচরণÑসব চরিত্রেই ছিল তার সাবলীল বিচরণ। থেমে গেল সেই কিংবদন্তি অভিনেতার বর্ণাঢ্য জীবনের পরিভ্রমণ। চলেন গেলেন কালের সাক্ষী হয়ে থাকা প্রবাদপ্রতীম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

শেষ পর্যন্ত মৃত্যুর কাছে পরাজিত হলো তার একচল্লিশ দিনের জীবনযুদ্ধ। রবিবার বেলা সোয়া বারোটায় কলকাতার বেলভিউ নার্সিং হোমে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাংলা ছবির এই মহাতারকা, অভিনেতা, নাট্যকার, বাচিকশিল্পী ও চিত্রকরের বয়স হয়েছিল ৮৬ বছর। রেখে গেছেন মেয়ে পৌলমি ও এক ছেলেকে।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের খবরে ওপার বাংলা ছাপিয়ে শোকের ছায়া নেমে আসে এপার বাংলায়। শিল্প-সংস্কৃতি অঙ্গনের মানুষ থেকে সাধারণ দর্শক-ভক্তরা নিমজ্জিত হয়েছেন বেদনার বালুচরে। ফেসবুকের পাতায় পাতায় ভেসে উঠেছে শোকের প্রকাশ। সৌমিত্রের প্রতি শ্রদ্ধা জানিয়ে নন্দিত অভিনেত্রী জয়া আহসান ফেসবুকে নিজস্ব ভেরিফায়েড পেজে লিখেছেন,

পর্দায় তিনি যখন অভিনয়ের গরিমা ঝেড়ে ফেলে চরিত্রের আচরণ ফুটিয়ে তুলেছিলেন, ভারতবর্ষের শিল্পভুবনে সেটা শুধু বিস্ময়কর একটা ঘটনাই ছিল না, ছিল এক নতুন যুগের শুরু। বিশ্ব চলচ্চিত্রের অভিনয়ের প্রথম সারিতেই তার স্থান। কিন্তু অমন যে ইতিহাসের স্রষ্টা, অমন যে শিখরে ওঠা শিল্পী, মানুষ হিসেবে তিনি ছিলেন এক মহাসাগর। যে মহাসাগর অতলান্ত, কিন্তু শান্ত। তার মৃত্যু নেই!

READ  আনুশকার সঙ্গে প্রভাসের বিয়ে হয়নি যে কারণে

admin

Read Previous

ট্রাম্প বাইডেনের বিজয়ী ‘স্বীকার’ করলেন!

Read Next

যুক্তরাষ্ট্রে অভিবাসীদের নাগরিকত্বের পরীক্ষায় যেসব পরিবর্তন এল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *