• জুন ১২, ২০২১

জার্মানিতে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত কড়া লকডাউন

জার্মানিতে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত লকডাউন। ফিল্টার মাস্ক ছাড়া দোকানে যাওয়া যাবে না, ট্রেন, বাস, মেট্রোয় ওঠা যাবে না।
একমত হলেন চ্যান্সেলার ম্যার্কেল এবং ১৬টি রাজ্যের প্রধান। জার্মানিতে লকডাউনের মেয়াদ ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বাড়ানো হলো। করোনা ঠেকাতে আরো কড়া ব্যবস্থা নেয়া হয়েছে।

এখনো জার্মানিতে লকডাউন চলছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তা চালু থাকার কথা ছিল। কিন্তু করোনার নতুন স্ট্রেইন জার্মানিতে আসার পর আর কোনো ঝুঁকি নেয়া হয়নি। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হলো।

অধিকাংশ দোকান, স্কুল, কলেজ, জিম, স্পোর্টস সেন্টার বন্ধ থাকবে। মাস্ক পরা নিয়ে কড়াকড়ি করা হয়েছে। প্রকাশ্য স্থানে, বিশেষ করে দোকানে যেতে হলে বা যানবাহনে চড়তে হলে ফিল্টার মাস্ক ব্যবহার করতে হবে। সরকার চায়, কর্মীরা যথাসম্ভব বাড়ি থেকেই কাজ করুন। সংস্থার কর্তারা সেই অনুমতি দিন।

এমনিতে জার্মানিতে করোনার প্রকোপ সামান্য হলেও কমেছে। ইনটেনসিভ কেয়ার ইউনিটের উপরেও চাপ একটু কম। কিন্তু চিন্তার বিষয় হলো, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা থেকে করোনার নতুন স্ট্রেইন জার্মানিতে এসেছে। নতুন স্ট্রেইন দ্রুত ছড়িয়ে পড়ার যথেষ্ট সম্ভাবনা।

রাজ্যের প্রধানদের সঙ্গে বৈঠকের পর ম্যার্কেল বলেছেন, ”ভাইরাসের বিপদ দূর করতে এখন কড়া ব্যবস্থা নিতেই হবে। আমরা আবার মানুষকে কিছু কড়া ব্যবস্থার মধ্যে থাকতে বাধ্য করছি। সাবধানতাকে অগ্রাধিকার দিতেই হবে।”

READ  ভাস্কর্য ইস্যুতে ফায়দা লোটার চেষ্টায় সরকার

admin

Read Previous

শৈত্যপ্রবাহ থাকবে আরো ৩ দিন

Read Next

গণতন্ত্র নিয়ে ভাবতে হবে বাংলাদেশকেও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *