• সেপ্টেম্বর ১৩, ২০২১

দেশে করোনায় গত ৮ সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এক দিনে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত আট সপ্তাহে সবচেয়ে কম মৃত্যুর তথ্য জানাল অধিদপ্তর। এর আগে ১৪ নভেম্বর ১৪ জনের মৃত্যুর খবর জানায় অধিদপ্তর।

এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে সাত হাজার ৭৩৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৭৮৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ২০ হাজার ৬৯০ জনে। শুক্রবার বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৩৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৬৫ হাজার ২৭৯ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৮১টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৪টি, জিন-এক্সপার্ট ২৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৪০টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৬৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৮১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৩১ হাজার ৪৯১টি।
এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার পাঁচ দশমিক ৭৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৬৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৬ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ১৬ জনের মধ্যে ১৩ জন পুরুষ ও নারী তিন জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে দুই জন। এছাড়া খুলনা ও ময়মনসিংহ বিভাগে একজন করে দুই জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ১৬ জন।

READ  করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কায় প্রধানমন্ত্রীর তিন নির্দেশ

admin

Read Previous

বিশ্বে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ১০১তম

Read Next

করোনা মোকাবেলায় বাংলাদেশের অবস্থান বিশ্বে ২০তম: তথ্যমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *