• জুলাই ৩০, ২০২১

নিজের মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো মানুষ পাঠালো চীন

পাঁচ বছর পর মহাকাশে আবারো মানুষ পাঠিয়েছে চীন। তবে ঘুরতে-ফিরতে নয়, থাকতে। এক, দুই বা সাতদিনের জন্য নয়, টানা তিন মাসের জন্য। সফলভাবে শেনঝু-১২ রকেট উৎক্ষেপণ করেছে চীন। শেনঝু শব্দের অর্থ স্বর্গীয় যান। বৃহস্পতিবার জিউকুয়ান স্যাটেলাইন লঞ্চ সেন্টার থেকে এর উৎক্ষেপণ করা হয়। এটি গিয়ে যুক্ত হয় চীনের মহাকাশ স্টেশনের সঙ্গে। উৎক্ষেপণের ৭ ঘন্টার মাথায় এটি মহাকাশ স্টেশনে পৌঁছায়। এটিকে বহন করে নিয়ে যায় লং মার্চ-২এফ রকেট।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, তিন চীনা নভোচারী – নি হাইসেং, লিই বোমিং এবং ট্যাং হংবো – গোবি মরুভূমির একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে ভূপৃষ্ঠ থেকে ৩৮০ কিলোমিটার দূরে তৈরি নূতন মহাকাশ স্টেশনে রওনা হন। সাত ঘণ্টা পর তাদের বহনকারী শেনজু-১২ নামের ক্যাপসুল বা মহাকাশ যানটি মহাকাশ কেন্দ্রে গিয়ে পৌঁছে।

চীনের মহাকাশ প্রোগ্রামের ডেপুটি পরিচালক চেন শাঙুয়াং বলেন, পুরো মিশনটি ছিল একদম ঠিকঠাক। এটি আমাদের জন্য প্রথম পদক্ষেপ। আরো অনেক চ্যালেঞ্জ রয়েছে সামনে। মহাকাশচারীরা সেখানের প্রধান মডিউলে অবস্থান করবেন। আগামি ৩ মাস তারা সেখানে থাকবেন।

জানা যায়, স্টেশনের ভেতর ১৭ মিটার লম্বা আর চার মিটার চওড়া সিলিন্ডার আকৃতির কক্ষে- যেটির নাম দেওয়া হয়েছে তিয়ানে – এই তিন নভোচারী থাকবেন, মহাকাশে হাঁটবেন, দেখবেন এবং গবেষণা করবেন।

উল্লেখ্য, রওনা হওয়ার সাত ঘণ্টা পর তাদের পৌঁছুনোর খবর আসার পর অভিযান নিয়ন্ত্রণ কক্ষে উদ্বিগ্ন হয়ে অপেক্ষায় থাকা চীনা বিজ্ঞানীরা উল্লাসে ফেটে পড়েন।

READ  ভ্যাকসিন পাসপোর্ট কী এবং কীভাবে কাজ করে

admin

Read Previous

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

Read Next

প্রিয় নবী (সা.) এর দান-সদকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *