• জুন ১৬, ২০২১

বাড়িতে বিয়ের আয়োজন করেছেন? রইল বাড়ি সাজানোর কিছু সহজ আইডিয়া

চলছে বিয়ের সিজন। পাড়ায় পাড়ায় বাজছে বিয়ের সানাই। এখন অনেকেই খরচ কমাতে ভাড়া বাড়ির দিকে ঝুঁকছেন না, নিজের বাড়ি থেকেই অনেকে বিয়ের আয়োজন করছেন। তবে নিজের বাড়িতে বিয়ে হলে তার একটা আলাদা মজা যেমন আছে, তেমন চিন্তাও থাকে। সব থেকে বড় চিন্তা হল বাড়ির সাজসজ্জা। আমন্ত্রিতরা শুধু বর-কনেকে নয়, বিয়েবাড়ির বাহারি সাজও দেখেন। তাই বাড়ির প্রতিটা কোণে নজর দিতে হয়। যাদের বাড়িতেই বিয়ের আসর বসতে চলেছে তাদের জন্য রইল বাড়ি সাজানোর কিছু টিপস।

১) প্রবেশ পথ আমন্ত্রিতদের নজর সবার প্রথমে যায় প্রবেশ পথে। তাই সেই জায়গাটা সাজাতে হবে সুন্দর করে। বিয়ে বাড়ি মানেই ফুলের ব্যবহার হবেই হবে। প্লাস্টিকের ফুল দিয়েও সাজাতে পারেন, তবে প্লাস্টিকের ফুলের থেকে ফ্রেশ ফুল বেশি নজর কাড়ে। তাই গোলাপ, গাঁদা বা চন্দ্রমল্লিকা ব্যবহার করতে পারেন। বাজেট বেশি হলে অর্কিড দিয়ে সাজাতে পারেন গেট বা বাড়ির সামনেটা। এছাড়া বাড়িতে থাকা টেবিল, শো-কেসের ফাঁকা জায়গায় ফুল সাজিয়ে রাখুন। ফুলের সৌন্দর্য আলাদা মাত্রা যোগ করবে বিয়েবাড়িতে।

২) বর-কনের বসার জায়গা বর-কনের বসার জায়গা বা তার আশপাশ সুন্দর করে সাজান। ফুল, সুন্দর রঙিন কাপড় দিয়ে সাজাতে পারেন। বর কনের বসার চেয়ারে ট্যাগ ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তাদের নিক নেম কাগজে লিখে সুন্দর করে চেয়ারের পিছনে লাগিয়ে দিন। ৩) রঙ্গোলি উৎসব-অনুষ্ঠানে বিশেষ করে দিওয়ালিতে রঙ্গোলি বানান প্রায় সবাই। বিয়েতেও বানাতে পারেন রঙ্গোলি। তবে রঙের বদলে আপনি চাইলে ফুলের কুচি ব্যবহার করতে পারেন।

৪) কাপড়ের ব্যবহার বাড়িতে পরে থাকা কাপড় বা দোপাট্টা দিয়ে সাজাতে পারেন ঘর। উজ্জ্বল রঙের কাপড় হলে ভালো। এতে টাকাও বাঁচবে, দেখতেও সুন্দর লাগবে। কনে বা বরের বসার জায়গার পিছন দিকে কাপড় ব্যবহার করুন। নানান রঙের কাপড় দিয়ে সাজান।৫) আলো
শুধু ফুল নয়, আলো বিয়ে বাড়িতে খুব গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের ইলেকট্রিক লাইটের পাশাপাশি ব্যবহার করতে পারেন মোমবাতি। বিভিন্ন ডিজাইনের সুগন্ধি মোমবাতি আলাদা মাত্রা যোগ করবে।

READ  ধূমপান ছাড়তে ভেপিং সবচেয়ে কার্যকর, যুক্তরাজ্যের গবেষণা

৬) সাজানো সিঁড়ি শুধু প্রবেশ পথ বা বসার জায়গা নয়, সিঁড়িও সুন্দর করে সাজিয়ে তুলুন। ফুলের সঙ্গে পাতা, কাপড় ব্যবহার করতে পারেন। ৭) খাবার জায়গা ৭) খাবার জায়গা খাবার জায়গাও সুন্দর করে সাজান। বাড়ির সামনে জায়গা থাকলে সেখানে প্যান্ডেল করে খাবার ব্যবস্থা করতে পারেন। বিশাল বড় স্পেস না থাকলেও ছোট জায়গায় সুন্দর করে সাজিয়ে তুলুন। খাবার টেবিল ফুল, বাতি দিয়ে সাজাতে পারেন। ৮) ফটো ফ্রেম সুন্দর মুহূর্ত ক্যামেরা বন্দি করে রাখেন সবাই। সেই সব পুরোনো ছবি দিয়ে বাড়ির দেওয়াল সাজাতে পারেন।

admin

Read Previous

মিয়ানমারে ২৩ হাজারের বেশি কারাবন্দিকে সাধারণ ক্ষমা

Read Next

বিজ্ঞানী নিউটনের জীবনের কিছু মজার ঘটনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *