• সেপ্টেম্বর ১৩, ২০২১

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। শুক্রবার ওয়াশিংটনভিত্তিক কনজারভেটিভ থিংক ট্যাংক দ্য হেরিটেজ ফাউন্ডেশনের তৈরি তালিকায় এ তথ্য উঠে এসেছে। প্রতি বছর প্রতিষ্ঠানটি অর্থনৈতিক স্বাধীনতা সূচকের তালিকা করে থাকে। এক্ষেত্রে করের বোঝা, ব্যক্তিগত ও করপোরেট পরিসরে করের হার এবং মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় শতাংশ হিসেবে মোট আদায়কৃত কর রাজস্ব আয় বিবেচনায় নেওয়া হয়।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ৫৬.৫ স্কোর করে বাংলাদেশের অবস্থান ১২০তম। বাংলাদেশের সমান স্কোর নিয়ে ১২১তম অবস্থানে আছে ভারত। পাকিস্তানের অবস্থান পাকিস্তান ১৫২তম।

বাংলাদেশ এ বছর দশমিক ১ পয়েন্ট স্কোর করায় ও এ বছর ভারত কোনো স্কোর না করায় অবস্থানের এই হেরফের হয়েছে। করের বোঝা, ব্যবসার স্বাধীনতা ও শ্রম স্বাধীনতায় আগের চেয়ে স্কোর বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। গত বছর বাংলাদেশের অবস্থান একধাপ নিচে ছিল। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবারের স্কোরে বাংলাদেশ ৪০টি দেশের মধ্যে ২৫ নম্বরে এসেছে।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ওপরে রয়েছে কেবল ভুটান। দেশটির স্কোর ৫৮.৩ ও অবস্থান ১০৯তম। বাংলাদেশের ওপরে অবস্থান হলেও ভুটানের এ বছর অগ্রগতি কমেছে (-৩.৮) এবং বাংলাদেশের বেড়েছে (+.১)। দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন অবস্থানে আছে নেপাল।

তালিকায় ৮৯.৭ স্কোর নিয়ে প্রথম অবস্থানে আছে সিঙ্গাপুর। এর পরই আছে যথাক্রমে নিউজিল্যান্ড (স্কোর ৮৩.৯) এবং অস্ট্রেলিয়া (স্কোর ৮২.৪)। তালিকায় শ্রীলংকা ১৩১, নেপাল ১৫৭, যুক্তরাজ্য ৭, যুক্তরাষ্ট্র ২০তম অবস্থানে আছে। তালিকায় সর্বশেষ অবস্থানে উত্তর কোরিয়া। দেশটির অবস্থান ও স্কোর যথাক্রমে ১৭৮ এবং ৫.২।

দ্য হেরিটেজ ফাউন্ডেশন জানায়, গত দশকে বাংলাদেশ অর্থনৈতিক স্বাধীনতা অর্জনে ধীর অথচ স্থির প্রকৃতিতে সামনের দিকে এগিয়েছে। এ বছরের সূচকে বাংলাদেশ ছাড়া দক্ষিণ এশিয়ায় সব দেশেরই স্কোর কমেছে।

READ  কাল থেকে দোকানপাট ও শপিংমল খোলা

Pial

Read Previous

ইসলামিক ঐতিহ্যের গল্প বলে চীনের সুঝু

Read Next

৩৭১ ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী কারা, জানা যাবে শনিবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *