• সেপ্টেম্বর ১৩, ২০২১

ভালোবাসা দিবসে অনলাইন কেলেঙ্কারি থেকে সতর্কতার আহ্বান

ভালোবাসা দিবসকে উপলক্ষ্য করে ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতি অনলাইন কেলেঙ্কারির বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)।

বিলাসবহুল হোটেল, আকর্ষণীয় উপহার সামগ্রী, গিফট ভাউচার, কুইজ প্রতিযোগিতাসহ নানাভাবে ভালোবাসা দিবসের লোভনীয় অফার দিয়ে ফাঁদ পাততে পারে সাইবার দুর্বৃত্তরা। আকর্ষণীয় ভাষায় বার্তা লিখে ই-মেইল, এসএমএস ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লিংক পাঠিয়ে ব্যবহারকারীদের প্রলুব্ধ করার চেষ্টা করা হতে পারে।

এসব লিংকে ক্লিক করলে ফিশিং আক্রমণে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেদখল ও ডিভাইসে ভাইরাস বা ম্যালওয়্যার প্রবেশের ঝুঁকি রয়েছে। তাই অপরিচিত কোনো লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে প্রত্যেক ব্যবহারকারীকে সতর্ক থাকতে হবে।

এছাড়া অনলাইনে ব্যক্তিগত অন্তরঙ্গ মুহূর্তের ছবি বা ভিডিও আদান-প্রদান থেকেও সতর্ক থাকতে হবে। বাংলাদেশে সামাজিক সাইবার অপরাধগুলোর মধ্যে যৌন কনটেন্ট বিষয়ক হয়রানির ঘটনা ক্রমেই বাড়ছে। সব বয়সীরা এই ধরনের অপরাধের ঝুঁকিতে থাকলেও তুলনামূলক বেশি অঘটন ঘটছে ১৮ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে। এজন্য দিবসটির দুই দিন আগ থেকে অনলাইনে ফেসবুক ফ্রেম তৈরি করে সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করেছে সিসিএ ফাউন্ডেশন।

READ  নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

admin

Read Previous

কলকাতায় নজর কেড়েছেন মোশাররফ করিম

Read Next

পবিত্র শবে মি’রাজ কখন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *