• জুন ১৬, ২০২১

ভ্যাট দিলে মাসে মাসে পুরস্কার

ভ্যাট দিলে পুরস্কার মিলবে। রসিদ দিয়ে লটারির আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাটের ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনের মাধ্যমে ভ্যাট দিলে যে রসিদ পাওয়া যাবে, তা দিয়ে মাসে একবার লটারির আয়োজন করবে এনবিআর।

গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তবে কবে থেকে লটারি হবে, তা জানানো হয়নি।সেগুনবাগিচার এনবিআর কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। সেখানে জানানো হয়, ইতিমধ্যে ঢাকা ও চট্টগ্রামে পরীক্ষামূলকভাবে এক শ ইএফডি মেশিন বসেছে। আগামী মাসে আরও এক হাজার ইএফডি বসানো হবে। পর্যায়ক্রমে আরও দশ হাজার ইএফডি বসবে। এনবিআর চেয়ারম্যানের মতে, এখন চ্যালেঞ্জ হলো গ্রাহকেরা এই রসিদ নেন কি না।

চলতি অর্থবছরের প্রথম চার মাসেই (জুলাই-অক্টোবর) শুল্ককর আদায়ে ঘাটতি ২০ হাজার কোটি ছাড়িয়ে গেছে। সংবাদ সম্মেলনে জানানো হয় হয়, জুলাই-অক্টোবর সময়ে ৬৬ হাজার ৫৫৫ কোটি টাকা আদায় হয়েছে। এই সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৮৭ হাজার কোটি টাকা। এ বছর এনবিআরকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা শুল্ক-কর আদায় করতে হবে। চার মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১ দশমিক ৪১ শতাংশ। করোনার সময়ে রাজস্ব আদায়ের এ প্রবৃদ্ধিকে ‘প্রশংসনীয়’ বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমার সময় ঢালাওভাবে বাড়ানো হবে না। যাঁরা নির্ধারিত সময়ে রিটার্ন জমা দিতে পারবেন না, তাঁরা আইন অনুযায়ী সময়ের জন্য আবেদন করতে পারবেন। করদাতাদের সুবিধার জন্য প্রতিটি কর অঞ্চলে কর মেলার পরিবেশে রিটার্ন গ্রহণ, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) প্রদান, কর তথ্যসেবা প্রদান করা হচ্ছে। রিটার্ন দাখিলের পর করদাতাদের তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্রও দেওয়া হচ্ছে।

ফেসবুক, গুগলের মতো বৈশ্বিক ডিজিটাল প্ল্যাটফর্ম রাজস্ব উচ্চ আদালতের নির্দেশনা সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, রায় এখনো হাতে আসেনি। এই খাত রাজস্ব আদায় অসুবিধা হলো, শুধু ব্যাংকের মাধ্যমে পাঠানো অর্থ থেকেই আমরা রাজস্ব পাই। হুন্ডির মতো অন্যান্য মাধ্যমে অর্থ পাঠানো হলে তা থেকে রাজস্ব পাওয়া যায় না। এসব নিয়ে ডাক ও টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি, বাণিজ্য এবং তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হচ্ছে।

READ  বিনিয়োগের বদলে নাগরিকত্ব: বাংলাদেশ থেকে কোন দেশে যেতে আগ্রহ বেশি?

admin

Read Previous

ইসলামে উদারতা ও সহিষ্ণুতার সৌন্দর্য

Read Next

চমৎকার কেটে যাচ্ছে শহীদ – মীরা দম্পতির বিবাহিত জীবন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *