• সেপ্টেম্বর ২২, ২০২১

রাতে বার্সেলোনা-পিএসজি মহারণ

চার বছর আগে ২০১৭ সালে পিএসজির বিপক্ষে ইতিহাসের সেরা কামব্যাক করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ৪-০ গোলে হেরেও ফিরতি লেগে ৬-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছিল লিওনেল মেসির দল। এবারো শেষ ষোলোয় দুদলের প্রথম দেখায় ৪-১ গোলে হেরেছে বার্সা। চার বছর আগের প্রত্যয় ও কামব্যাকের শক্তি নিয়ে আজ দ্বিতীয় লেগে পিএসজির মুখোমুখি হচ্ছে স্প্যানিশ ক্লাবটি।

রাত দুটায় পার্ক দেস প্রিন্সেসে ফরাসি জায়ান্টদের বিপক্ষে লড়বে তারা, ম্যাচটি সরাসরি দেখাবে সনি টেন চ্যানেল। এ ম্যাচে কি বার্সা চার বছরের পুরনো স্মৃতি ফেরাতে পারবে?

আজকের ম্যাচটি বার্সা-পিএসজি দুদলের জন্যই মহাগুরুত্বপূর্ণ। ৪-১ গোলে এগিয়ে থাকা সত্ত্বেও পিএসজির কাছে এর গুরুত্ব বাড়বে ২০১৭ সালের দিকে তাকালে। সেবার ৪-০ গোলে এগিয়ে থেকেও শেষ ষোলোয় যাওয়া হয়ে উঠেনি ফরাসি জায়ান্টদের। বার্সার জন্য গুরুত্বপূর্ণ কারণ এতে কামব্যাক করতে না পারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে মেসির দল। বার্সেলোনার সাম্প্রতিক ফল বলছে ভালো কিছুই অপেক্ষা করছে তাদের কপালে। তবে যে দলে এমবাপ্পের মতো তরুণ বিদ্যামান সেখানে বড় স্বপ্ন দেখা বার্সার জন্য আষাঢ়ে গল্প লেখার মতোই। প্রথম লেগে ন্যু ক্যাম্পে হ্যাটট্রিক করে একাই বার্সার ভিত নড়িয়ে দিয়েছিলেন ২২ বছর বয়সি এই তরুণ।

পিএসজির জন্য ম্যাচের আগে বড় দুঃসংবাদ নেইমারের জুনিয়রের না খেলার সম্ভাবনা। ইনজুরির কারণে প্রথম লেগেও খেলতে পারেননি তিনি। দ্বিতীয় লেগে ফেরার আশায় অক্লান্ত পরিশ্রম করেও শঙ্কার মুখে তার খেলার বিষয়টি। সেক্ষেত্রে নেইমারের বাড়ি গেলেও বন্ধুর সঙ্গে দেখা হচ্ছে না লিওনেল মেসির। গোল ডটকমের বরাত দিয়ে জানা গেছে, ইনজুরিতে থাকা অ্যাঞ্জেল ডি মারিয়া এ ম্যাচে ফিরছেন। সেক্ষেত্রে আক্রমণে অনেকটা ধার বাড়ার সম্ভাবনা পিএসজির। কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ায় ইতালিয়ান ফরোয়ার্ড মইজে কীনকে দেখা যাবে না বার্সার বিপক্ষে। প্রথম লেগে একটি গোল করেছিলেন তিনি।
গেল পরশু বার্সার নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন হুয়ান লাপোর্তা। নতুন মেয়াদে তার অধীনে এটি হতে যাচ্ছে বার্সেলোনার প্রথম ম্যাচ।

READ  অবশেষে ঠিক হলো বাংলাদেশের প্রতিপক্ষ

এর আগে ২০০৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বার্সার সভাপতির পদে বহাল ছিলেন লাপোর্তা। আজকের ম্যাচের আগে শেষ ষোলোয় যাওয়ার দৌড়ে পিএসজি এগিয়ে থাকলেও অতীত ইতিহাসে এগিয়ে বার্সেলোনা। দুদল এখন পর্যন্ত ৮টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে বার্সার ৪ জয়ের বিপরীতে পিএসজির জয় মাত্র ২ ম্যাচে। বাকি ২টি ম্যাচ ড্র হয়েছে। দিনের অন্য ম্যাচে আরিব লাইপজিগের বিপক্ষে খেলতে নামবে হারের বৃত্তে থাকা লিভারপুল। অবশ্য প্রথম লেগে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

Pial

Read Previous

গুলি না চালাতে মিনতি সন্ন্যাসিনীর, তবু গুলি ছোড়ে হত্যা

Read Next

গুগল মেসেজে এলো বহু প্রত্যাশিত এক ফিচার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *