• জুন ১৬, ২০২১

শীতের আগে ত্বকের পরিচর্যা

প্রকৃতি শীতের আগমনের আগাম বার্তা জানাচ্ছে। আর কয়দিন পরেই ভোরে কুয়াশা দেখা যাবে।প্রকৃতির এই পরিবর্তনে ত্বকের জন্য চাই বাড়তি যত্ন। প্রকৃতির পরিবর্তনের শুরুতেই দেখতে পাবেন হাত-পা কিছুটা খসখসে হতে শুরু করেছে। ঠোঁটও শুকিয়ে যাচ্ছে। শরীরেও কেমন শুকনোভাব। এই সময় থেকেই ত্বকের বাড়তি পরিচর্যা শুরু করা প্রয়োজন। ত্বকের বাড়তি পরিচর্যা নিয়ে কিছু টিপস –

ময়েশ্চারাইজার
গোসলের পরে পুরো শরীরে ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বকের অর্দ্রতা বজায় থাকবে। এছাড়াও ময়দা, দুধ, মধু মিশিয়ে প্যাক ব্যবহার করতে পারেন যা ত্বকের আর্দ্রতা রক্ষা করবে। যাদের ত্বক একটু বেশি শুকনো তারা ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

ঠোঁটের যত্ন
রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে অলিভ অয়েল,পেট্রোলিয়াম জেলি, লিপবাম এর মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন। এগুলো ঠোঁটের চামড়ার খসখসে ভাব দূর করে সহজেই। রোদে বের হলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ তাতে খুব সহজেই শুকনো হয়ে যায় ঠৌঁট। এর বদলে লিপস্টিক ব্যবহার করুন।

সুগন্ধি সাবান নয়
শীতে অতিরিক্ত কেমিক্যাল আপনার ত্বককে আরও রুক্ষ করে তুলতে পারে। তাই খুব চড়া সুগন্ধযুক্ত সাবান বা পারফিউম ব্যবহার করবেন না। প্রয়োজনে বডি মিস্ট ব্যবহার করুন। সবথেকে ভালো গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করতে পারলে।

ভিটামিন সি
ভিটামিন সি এর অভাবে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই এসময় খাদ্যতালিকায় ভিটামিন সি যুক্ত খাবার রাখুন। আমলকি, লেবু, বাদাম, মাছের তেল এসবে পাওয়া যায় ভিটামিন সি।

গরম পানি
একেবারে ঠান্ডা পানি পান না করে চেষ্টা করুন হালকা গরম পানি পান করতে। গোসলের সময়ও হালকা গরম পানি ব্যবহার করুন। তবে পানি যেন ফুটন্ত গরম না হয়, সেদিকে খেয়াল রাখবেন।

এসব পরিচর্যার পাশাপাশি প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। ফলের রস খান। সুস্থ ও সতেজ থাকবেন।

READ  ধনী-সুদর্শন পুরুষই নাকি পছন্দ নারীদের!

admin

Read Previous

এনজিওসহ বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে বাধা দিচ্ছে

Read Next

ব্রণ হওয়ার বিভিন্ন কারণ ও প্রতিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *