• সেপ্টেম্বর ২১, ২০২১

শীতের শেষে যেভাবে ত্বকের যত্ন নেবেন

বসন্তের বাতাস কড়া নাড়ছে। শেষ হতে চলেছেশীত। এর মাঝেও উত্তরে হাওয়া মাঝেমধ্যে শীতের জানান দিচ্ছে।যাবো যাবো করে এখানো পুরোপুরি বিদায় নেয়নি শীত। আর এই সময় স্কিন নিয়ে অনেককেই বাড়তি সমস্যায় পড়তে হচ্ছে।

এই সময়ে ত্বক যেন রুক্ষ শুস্ক হয়ে পড়ে। বছরের অন্যান্য সময়ের তুলনায় বরং শীতে ত্বকের খেয়াল রাখা বেশি প্রয়োজন। কারণ, না হলে ত্বকের আদ্রতা বজায় থাকবে না। চামড়া ফেটে যাওয়া সহ হাত পা জ্বালা করার মত সমস্যা দেখা দেয়। তবে নিয়ম করে যদি ত্বকের যত্ন নিতে পারেন সেক্ষেত্রে আপনিও খুব সহজে আকর্ষণীয় হয়ে উঠতে পারবেন।

শীতকালেও সানস্ক্রীন মেখে বাইরে বেরোনো খুব জরুরী। কারণ, সানস্ক্রীন সূর্যের তাপ থেকে নির্গত অতিবেগুনি রশ্মিকে সরাসরি ত্বকের সংস্পর্শে আসতে বাধা দেয়। এছাড়াও বাইরে থেকে বাড়ি ফিরে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলা উচিত। রোদ থেকে ঘরে ফেরার পর মুখ স্ক্র্যাব বা ফেসওয়াস দিয়ে না পরিস্কার করলে বাইরের ধুলো-বালি থেকে ত্বকের ক্ষতি হতে পারে। মুখে র্যাশ বা ব্রণও উঠতে পারে।

শীতকালে অনেকেরই গোসলেঅনীহা রয়েছে। এটা একদমই করা যাবে না। নিয়মিত হালকা গরম পানিতে গোসল করা উচিত। এতে করেশরীরের শুস্ক ভাব চলে যায়। এছাড়াও গোসলেরআগে ভালো বডি অয়েল দিয়ে শরীর ম্যাসাজ করলেও ভালো ফল যাওয়া যায়। গোসলের কিছুক্ষণের মধ্যেইময়েশ্চারাইজার বা লোশন লাগিয়ে নিতে পারেন। এতে শীতকালে ত্বকের যে রুক্ষ ভাব থাকে তা চলে যাবে আপনার ত্বক হবে আর্দ্র এবং মোলায়েম।

শীতকালে মুখের ত্বক ভালো রাখতে ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়াটা যেমন জরুরী, তেমনই প্রতিদিন রাতে শোওয়ার আগে নাইট ক্রীম মেখে ঘুমোতে যাওয়াটাও দরকার। এতে আপনার ত্বক যেমন সুস্থ থাকবে তেমনই সকালে ঘুম থেকে উঠে তফাৎটা আপনি নিজেও বুঝতে পারবেন। এছাড়াও শীতকালে ত্বকের যত্ন নিতে বডি সিরাম, টোনার এগুলোব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে কোন প্রোডাক্টটি ভালো যাবে সেই হিসেবে কিনুন।

READ  যে কারনে খ্রিস্টধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করলেন ক্রিশ্চিয়ান ব্রিটজম্যান

admin

Read Previous

প্রযুক্তি এবং হজ কি পরস্পরবিরোধী ?

Read Next

বদনজরের বিষয়ে ইসলামের আক্বিদা বা বিশ্বাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *