• জুন ১৬, ২০২১

সোশ্যাল মিডিয়ায় শিশুদের যেভাবে নিরাপদ রাখবেন

সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে তার পাঠকদের জন্য নানা ধরনের রেকমেনডেশন পাঠানোর জন্য যেসব প্রোগ্রাম দেয়া থাকে তা শিশুদের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। মানসিক অবসাদ কিংবা আত্মহত্যার জন্য তথ্য খুঁজছে যে টিনএজার তার কাছে এসব রেকমেনডেশন ইঞ্জিনগুলো আরও বেশি করে তথ্য পাঠায়।

সোফি পার্কিনসন যখন আত্মহত্যা করে তখন তার বয়স মাত্র ১৩। সে মানসিক অবসাদে ভুগছিল এবং আত্মহত্যার চিন্তা করছিল। তার মা রুথ মস-এর বিশ্বাস সোফি অনলাইনে যেসব ভিডিও দেখেছে সেগুলো থেকে সে আত্মহত্যায় প্ররোচনা পেয়েছে।

অনেক তরুণের মতোই সোফিকেও ১২ বছর বয়সে মোবাইল ফোন কিনে দেয়া হয়েছিল। কিছুদিন পরেই তার মা টের পান যে সে ঐ ফোন ব্যবহার করে অনলাইনে এমন সব কন্টেন্ট দেখছে যা তার জন্য মোটেও উপযুক্ত নয়। আমার পরিবারের জন্য সবচেয়ে কষ্টের ব্যাপার হলো যখন মৃত্যুর পর আমরা জানতে পারলাম যে সে এমন কিছু ছবি আর গাইড দেখেছে যেখানে কীভাবে আত্মহত্যা করতে হয় তার বিস্তারিত বিবরণ রয়েছে, বলছেন তিনি।

ব্রিটেনের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ অফকম-এর হিসেব অনুযায়ী, ১২-১৫ বছর বয়সীদের শতকরা ৯০ জনের হাতে মোবাইল ফোন রয়েছে। এদের মধ্যে প্রতি চার জনের তিনজনের এখন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টও রয়েছে। আইন অনুযায়ী জনপ্রিয় অ্যাপগুলোতে ১৩ বছর বয়সের নীচে কাউকে অ্যাকাউন্ট খুলতে দেয়ার কথা না। কিন্তু তা সত্ত্বেও শিশুরা এসব অ্যাকাউন্ট তৈরি করছে এবং তাদের ঠেকাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো কিছুই করছে না।

ব্রিটেনের শিশু রক্ষা চ্যারিটি ন্যাশনাল সোসাইটি ফর দা প্রিভেনশন অফ ক্রুয়েল্টি টু চিল্ড্রেন্স (এনএসপিসিসি) বিশ্বাস করে, শিশুরা এসব কন্টেন্ট দেখে যে ঝুঁকির মুখে পড়ছে তা বিবেচনা করার জন্য আইন তৈরি করে প্রযুক্তি কোম্পানিগুলিকে বাধ্য করা উচিত। এক দশকেরও বেশি সময় ধরে বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলি তাদের ব্যবসার মূল বিষয় হিসেবে শিশুদের নিরাপত্তার দিকটা নিয়ে মোটেও চিন্তা করছে না, বলছেন এনএসপিসিসি শিশু-রক্ষা নীতি বিভাগের প্রধান অ্যান্ডি বারোজ।

READ  পৃথিবীর কাছ দিয়ে যাবে বিশাল গ্রহাণু

‘এই সাইটগুলো এমনভাবে তৈরি হয়েছে যা দুর্বল টিনএজার, যারা নিজের ক্ষতি করার কথা ভাবছে, তাদের কাছে এই ধরনের কন্টেন্ট বেশি বেশি পাঠিয়ে তাদের আরও বেশি ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে।’

admin

Read Previous

অবৈধ অভিবাসীদের বৈধতা দিচ্ছে মালয়েশিয়া

Read Next

আনুশকার সঙ্গে প্রভাসের বিয়ে হয়নি যে কারণে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *