• জুন ১৬, ২০২১

৫জি এখন বাস্তব, গতি ১.৫ গিগাবাইট

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে স্বপ্ন থেকে বাস্তবে পরিণত হল ফাইভ-জি গতির মোবাইল নেটওয়ার্ক। বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়ায় চালু হয়েছে দ্রুতগতির এ সেবা। শনিবার (৬ মার্চ) আন্তর্জাতিক গণমাধ্যম ইকোনমিকস টাইম জানিয়েছে, দেশটির রাজধানী মস্কোসহ ১৫টি স্থানে চালু হয়েছে এ সেবা। ফাইভ-জিতে সর্বোচ্চ ডাউনলোড স্পিড পাওয়া যাবে এক দশমিক পাঁচ গিগাবাইট। তবে যেকেউ চাইলেই এ সেবা ব্যবহার করতে পারবেন না।

খবরে বলা হয়েছে, ফাইভ-জি কাভারেজ আছে এমন এলাকা বা কাছাকাছি এলাকায় যখন যেসব গ্রাহক অবস্থান করবে, তখন তাদের খুদেবার্তা পাঠিয়ে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা ব্যবহারের আমন্ত্রণ জানানো হবে। দ্রুত মোবাইল ইন্টারনেট ছাড়াও, ভবিষ্যতে ফাইভ-জি নেটওয়ার্ক নগরীর পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

শিগগিরই ফাইভজি নেটওয়ার্কের আওতায় আরো নতুন নতুন এলাকাকে সংযুক্ত করা হবে বলে জানিয়েছে রাশিয়ান কর্তৃপক্ষ। এছাড়া এই গ্রীষ্মেই দেশটির বন্দরনগরী সেন্ট পিটার্সবাগের অন্তত ১০টি এলাকায় ফাইভ-জি সেবা চালুর ঘোষণাও এসেছে। ফাইভ-জি চালু ও সেবা প্রদানে বিশ্বে

প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিতে চায় রাশিয়া। ২০২৪ সালের মধ্যে অন্তত ১০টি বড় শহরে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা চালু করতে চায় দেশটি।

READ  স্মার্টফোনে পাসওয়ার্ড চুরি করছে ‘ফ্লুবট’

Pial

Read Previous

মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ

Read Next

কথা যখন অস্ত্রে পরিণত হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *