• সেপ্টেম্বর ১৩, ২০২১

৫০ উদ্যোগকে ১০০ কোটি টাকা দেবে স্টার্টআপ বাংলাদেশ

দেশে প্রযুক্তিনির্ভর নতুন উদ্যোগ ও উদ্ভাবন প্রতিষ্ঠায় ‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইনের মাধ্যমে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি উদ্যোগকে ১০০ কোটি টাকার তহবিল সহযোগিতা দেওয়ার কার্যক্রম শুরু করেছে আইসিটি বিভাগ। এ বিষয়ে গতকাল বুধবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে আইসিটি বিভাগের বাংলাদেশ স্টার্টআপ কম্পানি লিমিটেড ও উদ্যোক্তাদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। প্রধান অতিথি হিসেবে

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী। ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা তুরান, কোরিয়ান কম্পানি ইয়াংওয়ান করপোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কিহাক সাংয়ে, ইউএস মার্কেট অ্যাকসেস প্রেসিডেন্ট ক্রিস বেরি,

লাইট ক্যাসেল সিইও বিজন ইসলাম। এ সময় চালডাল ডটকম, পাঠাও, সেবা এক্সওয়াই জেড, ইন্টেলিজেন্স মেশিন, এডু হাইভ, ঢাকা কাস্ট ও মনের বন্ধু সাতটি স্টার্টআপের মধ্যে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষরিত হয়। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক সিড মানি হিসাবে ১৫ কোটি টাকার মূলধন সহযোগিতা দেওয়ার মধ্য দিয়ে মুজিববর্ষ উপলক্ষে ‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপ দিতে ধাপে ধাপে মানবসম্পদ উন্নয়ন, ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, আইসিটি বিষয়কে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। তিনি বলেন, বিভিন্ন সময়োপযোগী ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে গত ১২ বছরে দেশের আইসিটি খাত একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, প্রতিবছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। তাদের কর্মসংস্থানে সরকার আন্তরিকতার সঙ্গে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইন বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এই উদ্যোগ দেশে একটি জাতীয় উদ্যোক্তা প্ল্যাটফর্ম তৈরি করবে এবং নতুন নতুন উদ্ভাবন বাস্তবায়নে গতি সঞ্চালন করবে।

READ  তথ্য ফাঁসের ব্যাপারে জানাবে না ফেসবুক

Pial

Read Previous

ফের লকডাউন দেওয়ার তাগিদ বিশেষজ্ঞদের

Read Next

করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে রিজভী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *