• জুন ১১, ২০২১

অবৈধ মোবাইল ফোন বন্ধে ডিসেম্বরে চুক্তি

দেশে অবৈধ মোবাইল ফোন বা হ্যান্ডসেট বন্ধ করতে ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) প্রযুক্তি সরবরাহ ও পরিচালনার জন্য আগামী ডিসেম্বরে চুক্তি করতে যাচ্ছে বিটিআরসি।এনইআইআর প্রযুক্তি সরবরাহ ও পরিচালনায় সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে সেনেসিস আইটি, রেডিসন টেকনোলজি ও কম্পিউটার ওয়ার্ল্ড যৌথভাবে কাজ করবে বলে জানিয়েছেন বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান।

তিনি জানান, বিটিআরসি সম্প্রতি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করে সিনেসিস আইটি বরাবর চিঠি পাঠিয়েছে এবং আগামী ২ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে চুক্তি করতে বলেছে। এরআগে গত ১৮ ফেব্রুয়ারি বিটিআরসি এ দরপত্র আহ্বান করেছিল। প্রায় ৩০ কোটি টাকায় নির্বাচিত প্রতিষ্ঠান এ প্রযুক্তি সেবা সরবরাহ করবে

অবৈধপথ ও নকল মোবাইল ফোন বন্ধে আগামী বছরের শুরু থেকে প্রযুক্তি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে জানিয়ে বিটিআরসি বলছে, এনইআইআর প্রযুক্তি চালু হলে গ্রাহকের এসব হ্যান্ডসেটে কোনো অপারেটরের সিমকার্ডই আর চলবে না। ফলে গ্রাহকরা বাধ্য হয়েই অবৈধ মোবাইল ফোন ব্যবহার বন্ধ করবেন। তবে বিদেশ থেকে আনা বা গ্রাহকের হাতে থাকা মোবাইল ফোন নিবন্ধনের সুযোগ রাখা হবে বলে জানান বিটিআরসির কর্মকর্তা জাকির হোসেন।

দেশে মোট বৈধ মোবাইলের সংখ্যা নিরূপণে মোবাইল ফোন আমদানিকারক, অপারেটর ও দেশে হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তথ্য নিয়ে একটি ডাটাবেজ তৈরি করেছে বিটিআরসি।২০১৮ সাল থেকে চলতি বছরের আগাস্ট পর্যন্ত দেশে মোট ১১ কোটি ৮২ লাখ ২৩ হাজার ৭৬৩টি মোবাইলের আইএমইআই নম্বর ডাটাবেজে যুক্ত আছে।

READ  ইন্টারনেট কি ও কিভাবে কাজ করে

admin

Read Previous

ঠাণ্ডা-জ্বর হলে বা না হলেও খেতে হবে

Read Next

সালমার বোলিং নৈপুণ্যে নারী আইপিএল চ্যাম্পিয়ন ট্রেইলব্লেজার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *