• সেপ্টেম্বর ১৫, ২০২১

করোনার টিকা ছাড়া এবার পবিত্র হজে যাওয়া যাবে না

এবার পবিত্র হজ পালন করতে হলে করোনাভাইরাসের টিকা নিতে হবে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। দেশটির একটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ বুধবার এই তথ্য জানিয়েছে।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রীর স্বাক্ষর করা একটি পরিপত্রের উদ্ধৃতি দিয়ে এ বিষয়ে খবর প্রকাশ করেছে দেশটির ‘ওকাজ’ নামের সংবাদপত্র। খবরে বলা হয়, যাঁরা করোনার টিকা নেবেন, এবার শুধু তাঁরাই পবিত্র হজ পালন করতে পারবেন।

পরিপত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, যাঁরা এবার পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে আসতে চান, তাঁদের জন্য টিকা নেওয়া বাধ্যতামূলক। ২০২১ সালে হজ পালনের জন্য সৌদি আরবে আসতে অনুমোদন (পারমিট) পাওয়ার ক্ষেত্রে করোনার টিকা নেওয়ার বিষয়টি অন্যতম প্রধান শর্ত হিসেবে গণ্য হবে।

করোনা মহামারির কারণে ২০২০ সালে স্বল্পসংখ্যক মুসল্লি নিয়ে সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হয়। গত বছর সৌদি আরবে বসবাসরত দেশি-বিদেশি প্রায় ১০ হাজার মুসল্লিকে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র হজ করার অনুমতি দেয় সৌদি সরকার।

গত বছর সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে কেউ পবিত্র হজ পালনের জন্য সে দেশে যেতে বা হজ পালন করতে পারেননি। করোনা মহামারির কারণে ওই নিষেধাজ্ঞা দেয় সৌদি আরব।

প্রতিবছর সারা বিশ্বের ২৫ থেকে ৩০ লাখ মুসলমান পবিত্র হজ পালন করেন। বাংলাদেশ থেকে লাখো মুসল্লি হজ পালনের উদ্দেশে সৌদি আরব যান।

সৌদি সরকারের তথ্যমতে, মঙ্গলবার পর্যন্ত দেশটিতে প্রায় ৩ লাখ ৭৮ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় সাড়ে ৬ হাজার মানুষ। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগী আড়াই হাজার। তাঁদের মধ্যে ৫০০ জনের অবস্থা গুরুতর।

সৌদি আরবে গত ১৭ ডিসেম্বর থেকে করোনার টিকাদান শুরু হয়। দেশটিতে এখন পর্যন্ত ৮ লাখ ৮৫ হাজার মানুষ টিকা নিয়েছেন।

READ  কবর জিয়ারত করবেন যেভাবে

Pial

Read Previous

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়াতে আবেদন

Read Next

এক মাসের বেশি সময়ে করোনা শনাক্ত সর্বোচ্চ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *