• সেপ্টেম্বর ১৫, ২০২১

কোহলি-রোহিত-বুমরাহ’র পারিশ্রমিক ৭ কোটি রুপি!

চলতি ২০২০-২১ ক্রিকেট মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যা কার্যকর হচ্ছে ২০২০ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের জন্য। বরাবরের মতোই নতুন তালিকায় যেমন কিছু সংযোজন রয়েছে, তেমনই বাদ পড়েছেন কেউ কেউ।

ঘোষিত তালিকা অনুযায়ী এবার কেন্দ্রীয় চুক্তির তালিকায় রয়েছেন ২৮ জন ক্রিকেটার। যেখানে প্রথমবারের মত চুক্তির আওতায় এসেছেন নতুন দুই মুখ। তারা হলেন- ব্যাটসম্যান শুবমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজ। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে ভূমিকা রাখায় এই তিন তরুণকে বড় পুরস্কার দিল বিসিসিআই। চুক্তিতে ‘গ্রেড সি’তে অন্তর্ভূক্ত করা হয়েছে তাদের। ১ কোটি রুপি বার্ষিক পারিশ্রমিকে কেন্দ্রীয় চুক্তিতে নাম লেখালেন এই তিন তারকা।

এদিকে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ভারতের পরিকল্পনার অন্যতম দুই অস্ত্র লেগস্পিনার ইয়ুজভেন্দ্র চাহাল ও চায়নাম্যান কুলদ্বীপ যাদবের হয়েছে পদাবনতি। আগের চুক্তিতে কুলদ্বীপ ছিলেন ‘এ’ গ্রেডে, চাহাল ছিলেন ‘বি’তে। এবার দুজনকেই নামিয়ে দেয়া হয়েছে ‘সি’ গ্রেডে। এছাড়া অবনতি হয়েছে ডানহাতি পেসার ভুবনেশ্বর কুমারেরও। তিনি ‘এ’ গ্রেড থেকে নেমে গেছেন ‘বি’তে।

গ্রেডে উন্নতি ঘটেছে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও পেসার শার্দুল ঠাকুরের। ‘বি’ থেকে ‘এ’তে এসেছেন হার্দিক এবং শার্দুল ‘সি’ থেকে ‘বি’তে। এ মুহূর্তে ভারতীয় দলের ব্যাটিং ভরসা ঋষভ পন্ত ‘এ’গ্রেডে রয়েছেন।

আর যথারীতি চুক্তির সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাসে’ রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা এবং ভারত দলের মূল পেসার জাসপ্রিত বুমরাহ। দ্বিতীয় সর্বোচ্চ ‘এ’ গ্রেডে রাখা হয়েছে রিশাভ পান্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনসহ ১০ জন ক্রিকেটারকে।

নতুন ঘোষিত এ চুক্তির বেতন কাঠামোতে কোনো পরিবর্তন আনেনি বিসিসিআই। সর্বোচ্চ ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা তিন ক্রিকেটার পাবেন বার্ষিক ৭ কোটি রুপি করে। এছাড়া ‘এ’ গ্রেডে ৫ কোটি, ‘বি’ গ্রেডে ৩ কোটি এবং ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক আয় হবে ১ কোটি রুপি করে।

READ  বাংলাদেশ সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ

একনজরে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি

গ্রেড এ+ (৭ কোটি) : বিরাট কোহলী, রোহিত শর্মা, জাস্প্রিত বুমরাহ।

গ্রেড এ (৫ কোটি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহম্মদ শামি, ইশান্ত শর্মা, রিশভ পান্ট, হার্দিক পান্ডিয়া।।

গ্রেড বি (৩ কোটি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দূল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

গ্রেড সি (১ কোটি): কূলদ্বীপ যাদব, নবদ্বীপ সাইনি, দীপক চাহার, শুবমান গিল, হানুমা বিহারী, অক্ষর পেটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চহাল এবং মোহম্মদ সিরাজ।

Pial

Read Previous

আবার ফিরে আসবে আনন্দহিল্লোল

Read Next

শতাধিক এমপি করোনায় আক্রান্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *