• জুন ২৩, ২০২১

দক্ষিণাঞ্চলে নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক প্রকল্পের পাশাপাশি দক্ষিণাঞ্চলে আরও একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। আমরা ইতোমধ্যেই পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু করেছি। এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এখানে প্রায় ২৪০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন হবে। প্রথমটা করা হয়েছে রূপপুরে।

বৃহস্পতিবার (৪ মার্চ) ২০২০-২০২১ অর্থবছরে শিক্ষার্থী ও গবেষকদের গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘এটা দীর্ঘদিনের প্রতীক্ষিত একটি প্রকল্প। এর পাশাপাশি দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চিন্তাভাবনা আছে এবং সেখানে আমরা জায়গাও দেখছি, জায়গা খুঁজছি। ওই অঞ্চলটা আমরা আরও উন্নত করতে চাই।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিটি কারখানায় গবেষণা ও উন্নয়ন শাখাকে আরও কারর্যকরি করতে হবে। আমরা বহুমুখী পণ্য উৎপাদন করে রপ্তানি করতে পারি। ডিজিটাল ডিভাইস থেকে শুরু করে অনেক ধরনের পণ্য আমরা উৎপাদন করতে পারি।

বঙ্গবন্ধু কন্যা বলেন, মুজিববর্ষে আমাদের সিদ্ধান্ত একটি মানুষও বাংলাদেশে গৃহহীন থাকবে না। আমরা ভূমিহীন ও গৃহহীনদের ঘর করে দিব। বাংলাদেশ হবে দারিদ্রমুক্ত। আমরা পরিকল্পনা করেছিলাম ২০২১ সালের মধ্যে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হবে। আমরা জাতির পিতার মাটি ও মানুষ নিয়েই বাংলাদেশকে উন্নয়নশীল দেশের অবস্থানে আনতে পেরেছি।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২০-২০২১ অর্থবছরে শিক্ষার্থী ও গবেষকদের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের গবেষক/বিজ্ঞানীদের বিশেষ গবেষণা অনুদান প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

READ  আজ ঢাকার যেসব স্থানে যাবেন না

Pial

Read Previous

নাটকীয় জয়ে ফাইনালে বার্সা

Read Next

চাকরি দিয়ে উইঘুরদের দূরে পাঠিয়ে দিচ্ছে চীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *