• সেপ্টেম্বর ২১, ২০২১

বদলে যাচ্ছে ওয়াইফাই

নতুন বছরে বড় ধরনের আপগ্রেড আসছে ওয়াইফাই এ। নতুন আপগ্রেডে ওয়াইফাইয়ের ব্র্যান্ডকে উন্নীত করা হচ্ছে ৬ গিগাহার্জে। খবর প্রযুক্তি মাধ্যম ভার্জ।

আগামী ১১ থেকে ১৪ জানুয়ারি অনুষ্ঠিতব্য কনজিউমার ইলেকট্রনিকস শোতে প্রদর্শন করার কথা রয়েছে খ্যাতনামা ব্র্যান্ডের ‘ওয়াইফাই ৬-ই’ বান্ধব রাউটার ও স্মার্টফোন।

১৯৯৮ সালে চালুর পর দীর্ঘ ২২ বছরে এটাই প্রথম কোনো বড় ধরনের আপগ্রেড। যার প্রেক্ষিতে ওয়াইফাই ৬-ই প্রযুক্তি যুক্ত করা হচ্ছে চলতি বছর বাজারে আসতে যাওয়া নতুন হ্যান্ডসেট, ল্যাপটপ, টিভি, রাউটার ও ইলেকট্রনিক পণ্যগুলোতেও।

ইতোমধ্যে ৬ গিগাহার্জ ব্র্যান্ডের ওয়াইফাই ব্যবহারের অনুমতিতে ইতিবাচক সাড়া দিয়েছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, দক্ষিণ কোরিয়া, চিলি ও সংযুক্ত আর আমিরাত। নতুন করে এ তালিকায় যুক্ত হতে যাচ্ছে কানাডা, জাপান, মেক্সিকো ও ব্রাজিলসহ আরও অনেক দেশ।

এদিকে ওয়াইফাইয়ের নতুন আপগ্রেডের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ওয়াইফাই ৬-ই। বর্তমানে প্রচলিত ২.৪ ও ৫ গিগাহার্জ ওয়াইফাই ডিভাইস স্পেকট্রাম ব্র্যান্ড সমর্থন করে। আর আপগ্রেড ওয়াইফাই চলবে ৬ গিগাহার্জে। ফলে আগের চেয়ে বহুগুণে বৃদ্ধি পাবে ইন্টারনেট ব্যবহারের কর্মক্ষমতা ও ডেটা রেট।

READ  অবশেষে সোমবার মঙ্গলে উড়বে নাসার হেলিকপ্টার ইনজেনুইটি

admin

Read Previous

দেশে আনা হচ্ছে প্রায় পাঁচ লাখ টন চাল

Read Next

করোনা ঝুঁকি ৫৪ শতাংশ কমায় ভিটামিন ‘ডি’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *