• সেপ্টেম্বর ১৩, ২০২১

বৃহস্পতি ও সোমবার যে বিশেষ কারণে রোজা রাখতেন বিশ্বনবি

আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম রোজা। রমজানের রোজা ছাড়াও প্র্যত্যেক সপ্তাহের বৃহস্পতি ও সোমবার দুদিন রোজা রাখার বিশেষ ফজিলত রয়েছে। সপ্তাহের এ দুদিন রোজা রাখার বিশেষ ফজিলত কী? এ সম্পর্কে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী ঘোষণা করেছেন?

রোজা ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম একটি। মুমিন মুসলমানের জন্য ফরজ, ওয়াজিব, নফল রোজা রয়েছে। রোজা আল্লাহর কাছে অনেক প্রিয় ইবাদত। এ ইবাদতের মাধ্যমেই বান্দা আল্লাহর একান্ত দিদার লাভ করেন।

রমজানের রোজা ব্যতীত প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সপ্তাহের প্রত্যেক বৃহস্পতি ও সোমবার রোজা রাখতেন। সাহাবায়ে কেরামকে এ দুদিন রোজা রাখার ব্যাপারেও উৎসাহিত করেন। কারণ এ দুদিন আল্লাহর কাছে বান্দার আমলনামা পেশ করা হয়। সপ্তাহিক এ রোজার ফজিলত বর্ণনায় হাদিসে এসেছে-

– হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তাআলা আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রতি বৃহস্পতি ও সোববার আল্লাহ তাআলার কাছে বান্দার আমলসমূহ পেশ করা হয়। সুতরাং আমার পছন্দ যে, আমার আমলসমূহ যেন রোজা রাখা অবস্থায় পেশ করা হয়।’ (তিরমিজি, নাসাঈ)

– অন্য বর্ণনায় হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে তাঁর সোম ও বৃহস্পতিবার রোজা রাখার কারণ জানতে চাইলে তিনি বলেন-

‘আল্লাহ তাআলা সোম ও বৃহস্পতিবার প্রত্যেক মুসলমানের গোনাহ ক্ষমা করে দেন। কিন্তু পরস্পর সম্পর্ক ছিন্নকারীর ব্যাপারে আল্লাহ তাআলা বলেন, এদের ছেড়ে দাও যতক্ষণ পর্যন্ত না এরা নিজেদের মধ্যে সমঝোতা করে।’ (ইবনে মাজাহ, তারগিব)

– হজরত আয়শা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সোম ও বৃহস্পতিবার রোজা রাখতেন।’ (তিরমিজি, নাসাঈ)

– হজরত আবু কাতাদা আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সোমবার রোজা রাখার কারণ জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এদিনে আমি জন্ম নিয়েছি এবং এদিনেই আমার ওপর কুরআন নাজিল হয়েছে।’ (মুসলিম, আবু দাউদ)

READ  সউদী আরবে শ্রমিকদের জন্য আইন শিথিল

সুতরাং মুমিন মুসলমানের উচিত, বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণে নিজেদের আমলনামা আল্লাহর কাছে পৌছার দিনে রোজা রাখা। হাদিসের ওপর আমল করা। আল্লাহর একান্ত নৈকট্য অর্জন করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সপ্তাহের বৃহস্পতি ও সোমবার এ দুই দিন রোজা পালন করার তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত ফজিলত লাভের তাওফিক দান করুন। আমিন।

admin

Read Previous

যুক্তরাষ্ট্রে প্রথম করোনার নতুন ধরন শনাক্ত

Read Next

থার্টি ফাস্ট নাইট উদযাপন কি ইসলামে বৈধ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *